ঢাকাWednesday , 25 September 2024
আজকের সর্বশেষ খবর

প্রতি ইলিশে ৭০০ টাকা লাভ: ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান

ডেস্ক রিপোর্ট
September 25, 2024 9:35 pm
Link Copied!

বাজারে ইলিশের দাম নিয়ে ক্রেতাদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। ভরা মৌসুমেও কেন ইলিশ মাছের এত দাম হাঁকা হচ্ছে, তা জানার জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সম্প্রতি বাজারে অভিযান চালিয়েছে। অভিযানে প্রমাণিত হয়েছে যে, আড়তদাররা দেড় হাজার টাকায় কেনা ইলিশ মাছ বিক্রি করছেন ২ হাজার ২০০ টাকায়। এর ফলে, প্রতি ইলিশে ব্যবসায়ীরা পাচ্ছেন ৭০০ টাকার মতো লাভ।

২৫ সেপ্টেম্বর বুধবার ভোরে দেশের বিভিন্ন ইলিশ বাজার ও আড়তে এই অভিযান পরিচালিত হয়। ঢাকা জেলার কারওয়ান বাজার ও যাত্রাবাড়ী পাইকারি মাছের আড়তে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের দুটি বিশেষ টিম কাজ করে। কাওরান বাজারের অভিযানে নেতৃত্ব দেন সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান। যাত্রাবাড়ী এলাকায় অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক মো. আব্দুস সালাম ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ আলম।

অভিযানের সময় দেখা যায়, কাওরান বাজারে ইলিশ মাছ বিক্রির আড়তে ক্রয় সংক্রান্ত কোনও তথ্য বা ক্যাশমেমো সংরক্ষিত নেই। বিক্রির সময়ও ক্যাশমেমো দেওয়া হচ্ছে না। পাইকারি দামে ১ হাজার ৪৫০ টাকা কেজি দরে কেনা ইলিশ খুচরা ২ হাজার ২০০ টাকায় বিক্রি করা হচ্ছে। এই অপরাধের জন্য পাঁচ আড়তদারকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে ইলিশ মাছ কেনা ও বিক্রি উভয় ক্ষেত্রে পাকা ক্যাশমেমো সংরক্ষণ করার নির্দেশনা দেওয়া হয়।

ভোর সাড়ে ৫টার দিকে অভিযানে দেখা যায়, মনপুরা, ভোলা, মহীপাল, ফেনী, চাঁদপুর ও পাথরঘাটা থেকে ইলিশ মাছ যাত্রাবাড়ী বাজারে আসছে। পাইকারি পর্যায়ে এক কেজি ৫০০ গ্রাম সাইজের ইলিশ ১ হাজার ৮০০ টাকা, ১ কেজি সাইজের ইলিশ ১ হাজার ৬০০ টাকা, ৮০০ গ্রাম সাইজের ইলিশ ১ হাজার ৪৫০-৭০ টাকা এবং ৫০০ গ্রাম সাইজের ইলিশ ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। কমিশন এজেন্টদের জন্য ৩ শতাংশ হার রাখা হচ্ছে, তবে পাকা রসিদ সরবরাহে অনিয়ম দেখা যাচ্ছে।

অভিযান শেষে সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, আড়তদাররা যে দামে ইলিশ বিক্রি করছেন, তা যৌক্তিক কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। বিক্রির পাকা রসিদ না থাকায় খুচরা ব্যবসায়ীরাও দাম বাড়ানোর সুযোগ পাচ্ছেন। তিনি আরো জানান, সরকার ভারতে ইলিশ মাছ রফতানির সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে কেজি প্রতি ২০০-৩০০ টাকা দাম বাড়িয়ে দিয়েছেন। এসব অযাচিত বৃদ্ধির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

অর্থাৎ, খুচরা ব্যবসায়ীরা ১ হাজার ৫৫০ টাকায় কিনে ২ হাজার ২০০ টাকায় ইলিশ বিক্রি করছেন, যা প্রায় ৬৫০ টাকা বেশি। মাছ বাজারে মুনাফার অতি লোভের এই চিত্র সারা দেশে একইভাবে বিরাজমান। ফলে, ভোক্তাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে ইলিশের দাম।

------------------------------------   এই সাইটে নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।