ঢাকাMonday , 30 September 2024
আজকের সর্বশেষ খবর

হালদার বাঁধ ভেঙে ঝুঁকিতে শত শত পরিবার

Link Copied!

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নাঙ্গলমোড়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডে হালদা নদীর বেড়িবাঁধ ভেঙে শত শত পরিবার ঝুঁকিতে পড়েছে। নদী ভাঙনের কারণে বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলো হুমকির মুখে রয়েছে।

সরেজমিনে দেখা যায়, নাঙ্গলমোড়া ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনে বাঁধের বেশ কিছু অংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। পাশের কয়েকটি বাড়িও নদীর গর্ভে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয়দের অভিযোগ, হালদার নাঙ্গলমোড়া অংশে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হয়েছিল, যা নদীর গভীরতা বৃদ্ধি করছে এবং বাঁধ ভাঙনের মূল কারণ হিসেবে কাজ করেছে। বাঁধ মেরামতের জন্য দ্রুত পদক্ষেপ না নিলে বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, এবং ধর্মীয় প্রতিষ্ঠানগুলো নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

নাঙ্গলমোড়া ইউনিয়নের ইউপি সদস্য মো. ছগির জানান, “আমরা ইতিমধ্যে বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি এবং তাদের পরিদর্শনও সম্পন্ন হয়েছে। আশা করছি, দ্রুত মেরামতের কাজ শুরু হবে।”

এ বিষয়ে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাহিন বাদশা জানান, “আমরা ক্ষতিগ্রস্ত স্থান পরিদর্শন করেছি এবং একটি সার্ভে সম্পন্ন হয়েছে। দ্রুত মেরামতের কাজ শুরু হবে বলে আশা করছি।”

------------------------------------   এই সাইটে নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।