ঢাকাSunday , 22 September 2024
আজকের সর্বশেষ খবর

বাইডেন-ইউনূস বৈঠক: বাংলাদেশের কূটনৈতিক অঙ্গনে নতুন দিগন্ত

ডেস্ক রিপোর্ট
September 22, 2024 12:11 am
Link Copied!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হবে। গত তিন দশকে কোনো বাংলাদেশি শীর্ষ নেতা ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যে এ ধরনের বৈঠক হয়নি।

ঢাকা ও নিউইয়র্কের কূটনৈতিক সূত্রে জানা গেছে, ২৪ সেপ্টেম্বর নির্ধারিত বৈঠকের চূড়ান্ত সিদ্ধান্ত গত বৃহস্পতিবার ওয়াশিংটনের পক্ষ থেকে নেওয়া হয়েছে। এর ফলে ড. ইউনূস ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে রওনা হবেন। সফরটি ড. ইউনূসের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণের পাশাপাশি তার প্রথম বিদেশ সফর হবে।

এই বৈঠকের তাৎপর্য নিয়ে বাংলাদেশের কূটনৈতিক মহল বলছে, এটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। বিশেষ করে রাজনৈতিক পটপরিবর্তনের পর দেশের উন্নয়ন এবং বিভিন্ন খাতে সংস্কারের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন নিশ্চিত করার ইঙ্গিত দিচ্ছে এ বৈঠক।

ড. ইউনূসের নিউইয়র্ক সফরকালে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা এবং আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গেও বৈঠকের কথা রয়েছে।

------------------------------------   এই সাইটে নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।