ঢাকাWednesday , 25 September 2024
আজকের সর্বশেষ খবর

নির্বাচন তারিখ ঘোষণায় রাজনৈতিক ঐকমত্যের প্রয়োজন: ড. ইউনূস

ডেস্ক রিপোর্ট
September 25, 2024 4:43 pm
Link Copied!

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জানিয়েছেন, সাধারণ নির্বাচনের তারিখ তখনই ঘোষণা করা হবে, যখন রাজনৈতিক দলগুলো একটি ঐকমত্যে পৌঁছাবে এবং ভোটার তালিকা প্রস্তুত হবে। এর আগে প্রয়োজনীয় সব সংস্কার সম্পন্ন করা হবে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিচালক ক্রিস্টিনা জর্জিয়েভার সঙ্গে বৈঠকে তিনি এ তথ্য জানান।

ড. ইউনূস আইএমএফের প্রেসিডেন্টকে জানান, অন্তর্বর্তী সরকার ছয়টি কমিশন গঠন করেছে। এসব কমিশনের কাজ হচ্ছে নির্বাচন, বেসামরিক প্রশাসন, পুলিশ, বিচার বিভাগ, দুর্নীতি বিরোধী ব্যবস্থা এবং সংবিধানের প্রয়োজনীয় সংস্কারগুলো চিহ্নিত করা এবং সরকারকে অবহিত করা।

তিনি বলেন, “এই কমিশনের প্রস্তাব নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা হবে। এরপর যখন সবাই সংস্কারগুলো নিয়ে ঐকমত্যে পৌঁছাবে এবং ভোটার তালিকা চূড়ান্ত হবে, তখনই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।”

আইএমএফের প্রেসিডেন্ট এসব সংস্কারের প্রতি সমর্থন জানিয়েছেন এবং বাংলাদেশ সরকারকে দেওয়া আর্থিক সহায়তার পরিমাণ বৃদ্ধি করার সম্ভাবনার কথাও ইঙ্গিত করেছেন।

তিনি ড. ইউনূসকে জানান, ইতিমধ্যে ঢাকায় তাদের একটি দল গেছে এবং সেই দলটি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এরপর তাদের পর্যবেক্ষণ নিয়ে আগামী মাসে আইএমএফের পরিচালনা পর্ষদ বৈঠকে আলোচনা হবে।

এখন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে উপস্থিত রয়েছেন প্রধান উপদেষ্টা, যেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন।

------------------------------------   এই সাইটে নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।